১১৭/৩৬৫

লেখার তারিখঃ জুন ২৪, ২০১৫ । ১০.১৯ পি.এম

একটা সময় ছিল যখন যেই ফেসবুক এ ফ্রেন্ড রিকোয়েস্ট দিতো, একসেপ্ট দিতাম। ঠিক আই ডি, ফেক আইডি, “কিউট শয়তান”, “এঞ্জেল সোটো পরি”, “ মন টা ভাল না” “স্ক্রু ড্রাইভার” ইত্যাদি যত রিকোয়েস্ট আসতো, সব আমার ফ্রেন্ড ছিল। কাউরে নিরাশ করতাম না।
এরম করতে করতে ফ্রেন্ড লিস্ট পাঁচ হাজার পুরা হয়া গেল। আর কাউরে একসেপ্ট করতে পারি না। তখন ফেসবুক এর উপরে অনেক মেজাজ খারাপ হইসিল, আরে আমার পাক হাগার প্রেন্দ থাকবে না পাঁচ টা ফ্রেন্ড থাকবে সেইটা ডিসাইড করার তুই ক্যা রে ফেসবুক?
তারপর হঠাত একদিন সাডেন রিয়ালাইজেশন হইল, এত্তু প্রেন্দ দিয়া আমি কি করিব? গায় মাখিয়া বসিয়া থাকিব যাতে ফরশা হই? এদের মধ্যে অর্ধেক এরও বেশি আছেন যাগো লগে জীবনে একবারও কথা হয় নাই। তাইলে এর লগে আমার কিয়ের প্রেন্দ শিপ?
কিন্তু কারে ডিলিত করুম আর কারে রাখুম? সে এক মহান চিন্তা ভাবনা। প্রথমে আমার সব আইডি ডি একটিভেট করা ফ্রেন্ড রে আনফেন করা শুরু কলাম। কিন্তু সেইটাও অনেক সময় লাগতাসিল। ফ্রেন্ড লিস্ট ধইরা ধইরা স্ক্রল কইরা যাওয়া লাগতো, কার প্রোফাইল ছবি ওই আকাশি রঙ এর বেডা ডা। নামের উপর ক্লিক কইরা বুঝতাম আসে না পলাইছে।
কিন্তু এইটাও অনেক সময় সাপেক্ষ ব্যাপার আর আমার মত আকাইম্মার কাছে সময় এর মূল্য অনেক বেশি। তাই একটা সুজা পদ্ধতি বাইর করলাম। এখন পতিদিন এই কাজ করি।
আজকে যাদের জন্মদিন তাদের লিস্ট বাইর করি । তারপর তাদের প্রোফাইল এ ঢুইকা দেখি এর লগে লাস্ট কবে কথা কইসি বা আদৌ কথা কইসি কিনা। যদি দেখি যে এর লগে আমার জীবনেও কথা হয় নাই বা লাস্ট কথা হইসে ২০১২ তে। তারপর আর কোন কথা বলার রেকর্ড নাই। তাইলে আনফ্রেন্ড।

এই ভাবে ফ্রেন্ড লিস্ট কমানো কর্মসূচির আউতায় ভালই কমতাসে ফ্রেন্ড এর সংখ্যা। আমার খালি এখন একটা কোন মতে এক্সিউজ লাগে ডিলিট করতে লিস্ট থেইকা। ডিলিট করতেও আরাম লাগে।

রেডিও মুন্না/বাশের কেল্লা/ ফেক ছবি শেয়ার এ দিসে? আনফ্রেন্ড।
হুদাই ট্যাগ মারসে ছবি তে? আনফ্রেন্ড
আমারে ওইদিন একটা পিচ্চি পোলা কইল, আপনার থেইকা আমার ফ্রেন্ড এর সংখ্যা বেশি। আনফ্রেন্ড।
ধান ক্ষেত এর চিপায় জনৈক মরদ পোলা “আমে আর আমের বন্দ” পোষ্ট দিসে? এরে লিস্ট রাইখা আমি কি সুয়াব কামাই করিব? আনফেন্ড।

দেখা যাক কদ্দিন চালাইতে পারি এইটা। দরকার নাই আমার অজানা ফ্রেন্ড এর। আমি এই ফেক সেন্স অফ পপুলারিটি চাই না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *