৬৫/৩৬৫

লেখার তারিখঃ মে ৩, ২০১৫ । ১১.৩৯ পি.এম

আমার কাজ কারবার দেখলে মনে হইতে পারে আমি আসলে অনেক কিছু পারি। কিন্তু সত্যি টা হইল আমি অনেক কিছুই পারি না। আমি অনেক কিছু করার চেষ্টা করি। এইটারও একটা ব্যাকগ্রাউন্ড আছে। আমার যখন মন খারাপ হইতে হইতে একদম সব অবশ হয়া যায়, মনে হয় সারাদিন শুইয়া থাকি, তখন আমি বুঝি যে আমার নতুন কিছু একটা করা লাগবো। নতুন কিছু একটা শুরু করার যা অপেক্ষা, আর সাথে সাথে থাইমা থাকা মন তার নিজের মত দৌড়ানো শুরু কইরা দ্যায়।

হয়তো নতুন কিছু একটা নিয়া পড়া শুরু করলাম, মুক্তিযুদ্ধ বা জয়নুল আবেদিন, ছোট একটা সূত্র থেইকা কই কই চইলা যাইতে চায় মন। গভীরে যায়, মহাকাশে যায়। মুল জিনিষ টা মোটামুটি বুইঝা যাওয়ার পর শুধু ডিটেইল জানতে চায় আরো।

হয়তো নতুন একটা বাজনা শেখার চিন্তা করলাম। মন নিজে নিজেই চালায় আমারে দিয়া গুগল সার্চ, ইউটিউব সার্চ। কেমনে বাজায় অন্যরা, সব চেয়ে সোজা গান কি আছে? যা বাজাইলে মনে হবে, বাহ, মজা তো। আরো শিখা লাগবে।

আচ্ছা একটু রান্না কইরা দেখি কেমন লাগে। কত বড় একটা দুনিয়া রেসিপির দুনিয়া। এখনো দেখলাম ই না তার কিছু। আর ফলাফল তো পেট এ যায় সরাসরি।

আচ্ছা প্লেন ব্যাপার টা এত অদ্ভুত ক্যান। কেমন জীবন্ত লাগে সবকয়টারে। এক একটার ব্যাক্তিত্য আবার এক এক রকম। কেমনে ওড়ে এই লোহার সিন্দুক আকাশে?

এই ভাবে মনের ট্রেন গাড়ি নিজেই লাইন খুইজা নিয়া চলতে থাকে । আমার শুধু ইঞ্জিন টা লাগায় দিতে হয় আমার এই মন খারাপ করা বগিটার সাথে। আমি এইটা চোখ বন্ধ কইরা বলতে পারি, নতুন কিছু শুরু করার শ্রেষ্ঠ সময় যখন মন খারাপ থাকে। আমার যা কিছু করার চেষ্টা সব অসম্ভব মন খারাপের সময়ে।

মন খারাপ এক সময় ফিটকিরির মত তলানি তে যাইবো কাইল হোক পরশু হোক কিন্তু লাভের মধ্যে হাতে থাকবো এই নতুন শুরু করা জিনিষ টা। পেন্সিল এর সেই সবাই জানে গল্প টা আছে না?

বলত বাবুউউ, ১৯ আর ১১ যোগ করলে কত হয়? সোজা তো। দাঁড়াও আমি হেল্প করি। প্রথমে যোগ কর ৯ আর ১। ৯ আর ১ এ হইল ১০। ১০ এর ০ বসাও। এইতো গুড। এবার হাতে থাকলো কি থাকলো বল তো?

ফ্যালফ্যাল দৃষ্টি শেষ হইলে উত্তর আসলো, স্যার, হাতে তো থাকলো , পেন্সিল।

এই ভাবে মন খারাপের শূন্য টা বসে যাক। সমস্যা নাই। জগত সংসার অন্ধকার কইরা দেক। মইরা যাইতে ইচ্ছা হোক। সমস্যা নাই। কিন্তু এই সময় টায় একটা নতুন কিছু শুরু করলে মন খারাপের ঝড় টা থামলে হাতে থাকবে পেন্সিল।

আমার পেন্সিল অনেক গুলা। এই ই। আর কিছু না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *