৬/৩৬৫

লেখার তারিখঃ মার্চ ৫, ২০১৫

I’ve been reading this book, “Let it Snow”. It’s a collection of 3 short stories by John Green (A cheertastic Christmas Miracle), Maureen Johnson (The Jubilee Express) and Lauren Myracle (The Patron Saint of Pigs). I am done with Maureen Johnson and John Green. Now I’m at the middle of Lauren Myracle’s story. When I’m finished with this book, I can proudly say (more like proudly think) I’ve read all the John Green Books.

 

I think it’s a good practice that when you love a book, naturally you would want to know what else the writer had written. It’s like someone liked the tea in a restaurant and then trying all it’s other dishes from the same cook or kitchen. Cause they have this harmony in taste in all the dishes although may be different people are cooking them. My point is, you love a book, go read all the other works of the same writer. It takes you more close to his way of telling a story.

 

“লেট ইট স্নো” বইটার গল্প গুলা সাজানোটা খুব মজার। তিন জন ভিন্ন ভিন্ন লেখক, তিনটা ভিন্ন স্টাইলে লিখসেন, কিন্তু একটা নিদ্রিস্ট টাইমের, নিদ্রিষ্ট ঘটনা নিয়াই তিনটা আলাদা জায়গা থেইকা। সব গুলা গল্পের মুল চরিত্র ভিন্ন কিন্তু ওই একি ঘটনার সাথে রিলেটেড কমন চরিত্র গুলারো দেখা পাওয়া যায় তিনটা গল্পেই।

 

এই ধরনের ছোট গল্পের বই বাংলা সাহিত্যে আছে কিনা আমি জানি না। অনেক সময় হয় না, যে গল্প বলার কম্পিটিশন হয়? একজন একটা গল্প শুরু করে, আরেকজন তার সাথে কিছু যোগ করে, তারপর আরেকজন আরো কিছু, এইভাবে গল্প আগায়। “লেট ইট স্নো” বই এর তিন্টা গল্প এইভাবেই সাজানো। জন গ্রিন এজ ইউজুয়াল টিন এজ সাইড টা কাভার করসে। আর বাকি দুইজন অন্য এঙ্গেল গুলা।

 

বইটার সময়কাল ক্রিসমাস এর সময়, আমেরিকা। চরম তুষারপাত, সবাই এবং সব কিছু আটকা পরসে বিভিন্ন জায়গায়।এর মধ্যে তিনটা কাহিনী প্যারালাল তিনটা জায়গায় ঘটতেসিল, এক জায়গায় আইসা মিলসিল তারপর আবার নিজ নিজ রাস্তায় চইলা গেসে। অনেকটা এই রকম – X

 

স্পিকিং ওফ এক্স, ইল্লিগাই আসলে প্রাক্তন সব সম্পর্ক গুলারে এক্স বলা হয়। এক্স গার্লফ্রেন্ড, এক্স ওয়াইফ, এক্স কলিগ এর সব গুলা এক্স এর মানে হইল আমরা দুই জন আসলে আলাদা রাস্তায় ছিলাম। চলতে চলতে এক জায়গায় মিলসিলাম। তারপর আবার দুইজন দুই দিকে চইলা গেসি। আর ব্যাপার টা দেখতে হয়া গেসে X।

 

“লেট ইট স্নো’’ বইটা তুষারপাত নিয়া লেখা তো, তাই পড়তে পড়তে আমার অনেক শীত করে। আর আমাগো অফিসের বাত্রুম গুলার লগে এন্টারটিকার ডিরেক্ট কানেকশন আসে। এরুম ঠান্ডা বানায় রাহে। এইখানে জ্যান্ত মানুষ ঢুকে আর জুতা পড়া আইস্কিউব হয়া বাইর হয়। তাই “লেট ইট স্নো” পড়ার বেস্ট জায়গা অপিশের বাত্রুম। পড়তে পড়তে আমার মনে হয়, বাত্রুমে তুষারপাত হইলে খারাপ হইত না। হাক্কইরা খায়া লাইতাম এট্টু তুষার।

 

শীত করে তাই এই বইটা যতদিন পড়তাসি, ততদিন আমি ফুলহাতা শার্ট এর হাতার বোতাম লাগায়া অফিস করি। এই কারন ডা কাউরেই কই নাই। এম্নেই দ্যাট উইয়ারড ম্যান হয়া থাকি, তারুপ্রে আবার এই কারণ কইলে সব উল্টায়া পড়ব আর দ্রুত আমারে স্টেরিওটাইপড কইরা ফালাইব,“এহ আইসে” লুক দিব। কইব, “আরে ও কি সব বই টই পড়ে আর ভাব লয়। তয় টেকনিকেল ডকুমেন্ট পড়ে না। আউট বই পড়ে”।

 

নট দ্যাট আই কেয়ার এবাউট হোয়াট দে থিংক, কিন্তু আমি অনেক অনেক লো প্রোফাইল নিয়া চলি অফিসে। এট লিস্ট ট্রাই করি লো প্রোফাইল রাখতে। দি সিম্পসন্স এ হোমার সিম্পসন এর একটা ডায়লগ আসে অফিস নিয়া। আমার খুব পছন্দ। উনি বলসেন, “অফিসে আমি গোলাপি শার্ট পিন্দা যামু? অসম্ভব। আমি আলাদা হওয়ার মত অত জনপ্রিয় না”।

 

আর এইডা খুবি সত্যি কথা। বাচ্চারা মনে রাখবা, অফিস একটা পুরাই আলাদা জগত। এই খানে পপুলারিটির আর সবার থেকে আলাদা হওয়ার নিয়ম বাইরের জগতের নিয়মের সাথে যায় না। এই খানে তিন ধরনের লোক এর আলাদা হউনের অধিকার থাকে।

 

এক, হয় হে নতুন আইসে। আউ ভাউ চ্যাদ ভ্যাদ এখন বুঝে নাই।

 

দুই, হে বিরাট পোস্ট এ আসে। আলাদা হইলে অধিনস্ত লোকজনের কাসে আধুনিক যুব সমাজের প্রতিনিধি হিসাবে ভাব নিতে সুবিধা হয়। যেহেতু তার পোস্ট বড় তাই কেউ কিছু তারে কইব ও না।

 

আর তিন, দুই নাম্বার টাইপ এর আত্মীয়,স্বজন,বন্ধু, বান্ধব, বান্দুবি, সৌদি আরব (তেল সাপ্লায়ার) ক্যাটাগরির লুকজন। এরা দুই নাম্বার টাইপ যাই করে, পরের দিন থিকা তাই করা শুরু করে আন্টিল দা দুই নাম্বার টাইপ চেঞ্জেস এগেইন।

 

এই সব লোকজন ওস্তাদ লোকজন। আমি কুনু ক্যাটাগরিতেই সুবিধা করতে পারি নাই। তাই মাথা নিচু কইরা থাকি।

 

 

আমি আঁধার

আমি আলো

আমি চেনা সাদা কালো

আমি রোদ

আমি ধোয়া

আমি আকাশ হয়ে যাওয়া

 

আমি ঘুম

আমি রাত

আমি স্বপ্নে ধরা হাত

আমি মেঘ

আমি ঢেউ

আমি জলের নিচের কেউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *