লেখার তারিখঃ সেপ্টেম্বর ১৯, ২০১৫ | ১.৪৯ এ এম
আজকে আমি আর রাশা একটা জ্যাজ কন্সার্ট এ গেসিলাম। জ্যাজ আগে শুনি নাই তা না। কিন্তু লাইভ জ্যাজ কন্সার্ট এ এই প্রথম। বাংলাদেশ এর মিউজিক সিন এ জ্যাজ খুব একটা পরিচিত জনরা উঠে নাই এখনো। Genre এর সঠিক উচ্চারণ জনরা। জেনার, জেনারে, গেনার না, এই টা দেইখা নেয়া যাইতে পারে যদি সন্দেহ থাকেঃ https://www.youtube.com/watch?v=hvlOk1jzAms ।
কিছু লোকজন তাই একসাথে হয়া জ্যাজ মিউজিক কে পপুলার করার এর একটা প্ল্যাটফর্ম তৈরি করার চেষ্টা করসেন। এই প্ল্যাটফর্ম এর নাম Dhaka Swingin’ . ইনারাই এই কন্সার্ট এর উদ্যোক্তা। আমার এই খানে পরিচিত কেউ নাই। শুধু মাত্র গান এর টানে, টু বি স্পেসিফিক, জ্যাজ এর টানে আমি আর রাশা গেসিলাম এই কন্সার্ট এ।
জ্যাজ ব্যাপারটা ব্যাখ্যা করার মত মিউজিক বোদ্ধা আমি না । তবে বাসায় আইসা জ্যাজ নিয়া অল্প কিছু পড়ালেখা করসি। অনেক অনেক ডিটেইল পড়া বাকি। মোটা দাগে যা বুঝসি তা হইল জ্যাজ এর ইতিহাস প্রায় ১০০ বছরেরো বেশি পুরানো। উনিশ আর বিশ শতাব্দীর মাঝখানে ছড়ায়া আছে জ্যাজ এর সব মুল ইতিহাস।
১৯১০ এর দশকে প্ল্যান্টেশন এ কাজ করা খেটে খাওয়া আফ্রিকান আমেরিকান আর আফ্রিকান ইউরোপিয়ান মানুষ গুলার হাত ধইরা র্যাগটাইম, ব্লুজ, ফ্রেঞ্চ কুয়াড্রিলস, বিগুইন্স ইত্যাদি মিউজিক জনরার সংমিশ্রনে শুরু হয় New Orleans Jazz এর।
১৯৩০ এর দশকে সুইং জনরার মিউজিক জ্যাজ এর সাথে মিশে শুরু হয় Swing Jazz এর।
১৯৪০ এর দশকে শুরু হয় Bebop Jazz এর । এই টা মূলত জ্যাজ রে আরো মিউজিসিয়ান্স জ্যাজ বানায় দ্যায়। কারন এই জ্যাজ এর টেম্পো আরো ফাস্ট, আর কর্ড ভিত্তিক ইম্প্রোভাইজেশন বেশি থাকে। ১৯৪০ দশকের শেষের দিকে আসে Cool Jazz. এই খানে জ্যাজ আরো শান্ত, আরো স্মুথ, লম্বা লম্বা মেলোডি ওয়ালা হয়া ওঠে।
১৯৫০ এর দশকে আসলো Free Jazz. এই খানে কোন রেগুলার প্যাটার্ন, টাইম সিগনেচার আর ফর্মাল স্ট্রাকচার অনুসরণ না কইরাও যে জ্যাজ মিউজিক করা যায় তা দেখাইল দুনিয়ারে মিউজিসিয়ান রা।
১৯৬০ দশক আর ১৯৭০ এর দশকে আমরা শুনতে পাইলাম জ্যাজ-রক ফিউশন এর যেখানে জ্যাজ এর সাথে রক মিউজিক এর ইনফ্লুয়েন্স ব্যাবহার কইরা আলাদা একটা মিউজিক এর টাইপ ই তৈরি করায় ফালানো হইল।
জ্যাজ মিউজিক এর সব চেয়ে মজা যেই জিনিষ টা লাগসে আমার সেইটা হইল এইটা পুরাটাই বেজড অন ইম্প্রোভাইজেশন। একজন জ্যাজ মিউজিশিয়ান পর পর দুই কন্সার্ট এ এক ই জিনিশ বাজাবে না। কিছুটা আলাদা হবেই। অথচ শুনতে একটুও খারাপ লাগবে না। বাজাইতে বাজাইতে টেম্পো হঠাত বাইরা যাবে হটাত কইমা যাবে। কোণ ফিক্সড টাইম সিগনেচার নাই। আর জ্যাজ এ ব্লু নোট ও বাজে আবার রক নোট ও বাজে , সব কিছুরেই জ্যাজ এর মধ্যে জ্যাজ এর স্টাইলে বাজায় দিলে বেশ সুন্দর মানায় যায়। বেমানান লাগে না।
কারন আমার মনে হয় জ্যাজ এর জন্মই হইসে দেখানোর জন্য যে জ্যাজ বাজানোর সময় একজন মিউজিশ্যান স্বাধীন। তার কোন স্ট্রাকচার এ পইরা থাকতে হয়না। ভিতরে ইচ্ছা কইরা অনেক স্কেল এর বাইরে নোট ঢুইকা গেলেও সমস্যা নাই। প্রতিদিন তার নিজেরে ইম্প্রুভ করার সুযোগ আছে।
জ্যাজ এত পুরানো একটা জনরা অথচ এর কাজ কারবার যুগ যুগ ধইরা পুরা পুরি ই নতুন প্রজন্মের মত। দুই সেকেন্ড পরে কি হবে, কোন ঠিক নাই।