৭৩/৩৬৫

লেখার তারিখঃ মে ১১, ২০১৫ । ১০.৫২ পি.এম

আজকে ১১ই মে, সালভাদর ডালির জন্মদিন। আমার ইচ্ছা ছিল ডালি আর সারিয়ালিজম(Surrealism) নিয়া একটা লেখা লেখার। কিন্তু এখন উত্তরা আইসি আর ডালির উপর যেই ভটকা মারকা বইটা পড়সিলাম ওইটা বাসায় থুইয়া আইসি। তাই আইজকা অল্পের উপ্রে দিয়া চালাই দেই।

সারিলিয়াজম এর বাংলা হইল পরাবাস্তবতা। এইখানে বাস্তবতার সাথে কল্পনার এক্টা ফটো রিয়ালেস্টিক মিশ্রন ঘটান শিল্পি রা। মানে হইল গিয়া সারিয়ালিস্টিক ছবি দেখলে দেখবেন অইখানে যে এলিমেন্ট গুলা ব্যাবহার করা হইসে তার এক্টাও কিউবিজম এর মত ভাইইংগা তারপর জুরা লাগানো না, ইম্প্রেশিনজম এর মত কিছুটা আলোর আর মুহুর্তের খেলা আছে কিন্তু এইখানে মানুষ এর মুখ বুঝা যায়। চেহারা গুলা ওই রকম সাটল না। আবার দাদা ইজম এর মত ভাংচুর এন্টি আরট ও না যে দেখলে কিছু বুঝা যাইবো না। যদিও সারিয়ালিজম এর উতপত্তি দাদা ইজম থেইকাই বলা যাইতে পারে।

সারিয়ালিজম এর উদ্ভব ঘটে ১৯২০ সালে। দাদা ইজম এরর অনুসারি কিছু শিল্পি। এরা এমন এক্টা স্বপ্ন দৃশ্য তৈরি করেন যা দেখলে মনে হবে একদম পরিচিত এক্টা দৃশ্য কিন্তু কিজানি পাল্টায় গেছে ভিতরে। যেই জিনিষ্টা যেখানে থাকার কথা সেখানে নাই। আর হয়তো জিনিশটা এমন এক জায়গায় ব্যবহার হইসে যেইটা অই জিনিষের সাথে কনো সম্পরকই নাই।

যেমন আমরা যদি সালভাদর ডালির সব চেয়ে বিখ্যাত ছবি The Persistence of Memory দেইখা সারিয়ালিজম বুঝার চেষ্টা করি তাইলে দেখবো এইখানে উনি কিছু ঘরি আকসেন যা একদম নরম আর গইলা গইলা পরতাসে। আরেক সাইডে এক্টা ঘড়ির রে কিছু পিপড়া ঘিরা ধরসে। এই খানে উনি সরাসরি এই ধারনা রে অস্বিকার করসেন যে সময় আসলে শক্ত ধরাবাধা কিছু না। এইটারে বাকানো মানুষের হাতেই। এইধারনা রেই সাপোর্ট করসে ওয়াইড এংগেলে আকা লেন্ডস্কেপ আর ব্লাণ্ট কিছু কালার এর ব্যাবহার।

এই রম ব্লান্ট, মরবিড কালার এর ব্যবহার সারিয়ালিস্টিক ছবি তে প্রচুর দেখা যায়। আর খেয়াল করবেন যে কয়েক্টা এলিমেন্ট দিয়া এক্টা দৃশ্য তৈরি করা হইসে যেইখানে এলিমেন্ট গুলারে তাদের অরিজিনাল লুক থেইকা ব্রেকাপ করা হয় নাই। হয়তো কোন এক্টা অসম্ভব কিছু ঘইটা গেসে (ঘড়ির গইলা যাওয়া) কিন্তু আমাদের স্বপ্নেও কি তাই ঘটেনা?

ডালির কথা দিয়া শেষ করি। শুধু আন্দাজ কইরা লিখতে কষ্ট লাগতাসে মোবাইল এ। ডালি কিউবিজম আর দাদাইজম নিয়াও এক্সপেরিমেন্ট করসিলেন। কিন্তু শেষ পর্যন্ত সারিয়ালিজম এই স্থির হন। ১৯২৬ সালে ডালি যখন প্রথম বার এর মত প্যারিস যান তখন তার পাবলো পিকাসো এর সাথেও দেখা হয়।

ডালির উপর অনেক অনেক ডকুমেন্টরি আছে ইউটিউব এ। সব দেখতে পারি নাই। জয়নুল আবেদিন, ভ্যান গগ এর পর ডালি আমার ৩য় প্রিয় শিল্পি। তার এক্টা ডায়লগ আমার অনেক পছন্দ,

The only difference between me and a madman is that I’m not mad.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *